Dark Mode
Sunday, 26 May 2024
Logo
ফাসিঁ কার্যকর করেছেন সাবেক প্রতিরক্ষামন্ত্রীর : ইরান

ফাসিঁ কার্যকর করেছেন সাবেক প্রতিরক্ষামন্ত্রীর : ইরান

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রীর ফাসি কার্যকর করেছেন ইরান, মন্ত্রী আমেরিকার কাছে গুপ্তচর করে ইরান দেশের বিভিন্ন তথ্য প্রদান করার যতেষ্ট প্রমান পেয়েছেন ইরান দেশের প্রশাসনিক বিভাগ তাই তাকে আজ ১৪ ই জানুয়ারী ফাসিতে ঝুলিয়ে মৃত্যু কার্যকর করেছেন । 

ইরানের খবরে বলা হয়েছে, ব্রিটিশ ও ইরানের নাগরিক আলিরেজা আকবরী ইরানের প্রতিরক্ষা বিভাগে দায়িত্ব থাকা কালিন সময়ে ব্রিটিশ ও আমেরিকাকে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপুর্ণ তথ্য সরবরাহ করতো সে খবর পরে জানাজানি হওয়ার পরে তাতে আটক করে জেলে রাখা হয় আজ তার বিচারের রায় কার্যকর করা হয় । 

এতে আরো বলা হয়, 'গোয়েন্দা তথ্য পাচার করার মাধ্যমে তিনি দেশের অভ্যন্তরীণ ও বৈদেশিক নিরাপত্তার জন্য ক্ষতিকর' কাজের জন্য মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

এতে দাবি করা হয়, তিনি ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৬-এর কাছ থেকে প্রশিক্ষণ পেয়েছিলেন, ইরানি গোয়েন্দা বিভাগকে ব্যর্থ করে দিতে ছদ্মবেশি সংস্থা খুলেছিলেন, অস্ট্রিয়া ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে গোয়েন্দা বৈঠক করেছিলেন। তিনি তার দেশের সাথে বিশ্বাসঘাতকতার পুরস্কার হিসেবে ব্রিটিশ নাগরিকত্ব পেয়েছিলেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি ইতোপূর্বে আকবরির মৃত্যুদণ্ড কার্যকর বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেীছলেন, 'এটি হলো একটি বর্বর জান্তার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কাজ। এটি মানব জীবনের প্রতি পুরোপুরি অবমাননাকর।' যুক্তরাষ্ট্রও ফাঁসি কার্যকর না করার আহ্বান জানিয়েছিল।

তবে তাকে কবে নাগাদ গ্রেপতার করা হয়েছে তা জানা যায়নি তবে তাকে ২০১৯ সালে জেল হাজতে পাঠানো হয়েছে । 



Comment / Reply From

You May Also Like