Dark Mode
Monday, 20 May 2024
Logo
তালেবান ক্ষমতায় আসার পর থেকে  আফগানিস্তানে ভারতের ৪৭,৫০০ মেট্রিক টন গম সহায়তা প্রদান

তালেবান ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানে ভারতের ৪৭,৫০০ মেট্রিক টন গম সহায়তা প্রদান

জরুরী বার্তা ডেস্ক : আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর থেকে একটি গুরুতর মানবিক সংকট দেখা দিলে একটি গুরুত্বপূর্ণ অবদানের জন্য ভারত আফগানিস্তানে ৪৭,৫০০ মেট্রিক টন গম পাঠিয়েছে, খামা প্রেস এটি রিপোর্ট করেছে।

আফগানিস্তানে গম পাঠানোর পাশাপাশি ভারত পাকিস্তান এবং ইরানের চাবাহার পোর্টলিন সীমান্তবর্তী স্থলপথ ব্যবহার করে নিয়মিত চিকিৎসা ও খাদ্য সহায়তা করে আসছে।

ক্রমবর্ধমান মানবিক পরিস্থিতি ও জাতিসংঘের সংস্থাগুলোর জরুরী আবেদনের কারণে ভারত জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির ( WFP) সাথে সহযোগিতায় মানবিক সহায়তা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। খামা প্রেস সরকারি সুত্রের বরাতে প্রতিবেদন করেছে।

"এইবছরের মাঝ পর্যন্ত আফগানিস্তানের ১৬ মিলিয়ন মানুষ WEP থেকে জীবন রক্ষাকারী খাদ্য পেয়েছে। আমরা ভারতের মতো উদার দাতাদের জন্য কৃতজ্ঞ যারা এমনি ঘটিয়েছে, " WEP জানিয়েছে।

এবং ২০২১ এর আগস্ট থেকে আফগানিস্তান ২০০ মে. টন চিকিৎসা সহায়তা পেয়েছে। এই সাহায্য অত্যাবশ্যক গঠিত ওষুধ, কোভিড ভ্যাকসিন,টিবি ওষুধ এবং চিকিৎসা ও অস্ত্রোপচার সামগ্রী। কাবুলের ইন্দিরা গান্ধী চিলড্রেনস হাসপাতালের কর্তৃপক্ষ উপরোক্ত জিনিসপত্র পেয়েছে।

এছাড়াও ভারত কাবুলের হাবিবিয়া স্কুলে প্রাথমিক ছত্রদের জন্য শীতের পোষাক ও স্টেশনারি জিনিসপত্র পাঠানোর মাধ্যমে চলমান সহায়তা প্রসারিত করেছে, খামা প্রেস প্রতিবেদন করেছে।

এর আগে জুলাই মাসে ভারত ১০,০০০ মেট্রিক টন গম এবং জুন মাসে ইরানের চাবাহার বন্দর ব্যবহার করে ২০,০০০ মেট্রিক টন গম পাঠিয়েছেন আফগানিস্তানে চরম খাদ্য সংকট দেখা দিলে মানবিক সহায়তা হিসেবে। তার আগেও পাকিস্তানের স্থলসীমান্ত দিয়ে নয়া দিল্লি কর্তৃক ৪০,০০ টন গম বিতরণ করা হয়েছিলো। খামা প্রেস রিপোর্ট করেছে।

খামা প্রেসের মতে, সাহায্য বিতরণের জন্য চ্যানেলগুলো প্রশস্ত করে আফগানিস্তানের স্থিতিশীলতা ও সমৃদ্ধি প্রচারে ভারত তার উৎসর্গ দেখায়।
বিশ্ব খাদ্য কর্মসূচির মূল্যায়ন অনুযায়ী, আফগানিস্তান অন্যতম চরম খাদ্য নিরাপত্তাহীনতার একটি দেশ। যেখানে ৯ মিলিয়ন মানুষ অর্থনৈতিক সমস্যা ও ক্ষুদায় আক্রান্ত।

২০২১ সালে তালেবান ক্ষমতা দখলের পরে সেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে। এবং দেশটির নারীদের স্বাধীনতা খর্ব করে স্কুল ও কলেজে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিলো। এবং গতবছরের ডিসেম্বরে নারীদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া ও সাহায্য সংস্থার সাথে করা নিষিদ্ধ করেছে।

সুত্র : এএনআই নিউজ



Comment / Reply From

You May Also Like