Dark Mode
Sunday, 03 March 2024
Logo
আন্তরজাতিক মানের চিকিৎসা দেশেই মিলবে কাজ করছে সরকার

আন্তরজাতিক মানের চিকিৎসা দেশেই মিলবে কাজ করছে সরকার

বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেন বিশ্ব মানের চিকিৎসার জন্য বাংলাদেশের মানুষ বিভিন্ন দেশে ছুটে যাচ্ছে এতে দেশ অনেক ক্ষতিগ্রস্থ হচ্ছে বাংলাদেশের মুদ্রা বিদেশে চলে যাচ্ছে । 

আমাদের সরকার দেশে বিশ্বমানের সবার জন্য চিকিৎসার ব্যবস্থা করা হবে আজকে ৪৫ টা উপজেলা কমিউনিটি ভিশন উদ্ভদন কালে এ কথা বলেন । 

প্রধানমন্ত্রী রাজধানীর শেরে বাংলা নগরস্থ জাতীয় চক্ষু বিজ্ঞান ইনষ্টিটিউটে আয়োজিত মূল অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন। 

অনুষ্ঠানে ভোলার চরফ্যাশন, বরগুনার আমতলী, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়ার কমিউনিটি ভিশন কেন্দ্রগুলো ভার্চুয়ালি সংযুক্ত ছিল। সেখানে প্রধানমন্ত্রী উপকারভোগীদের সঙ্গে পরে মত বিনিময়ও করেন।

এ সময় প্রধানমন্ত্রী জানান, তিনি এর আগে দুই ধাপে ৯০টি কেন্দ্র উদ্বোধন করেছেন এবং সকল মানুষকে বিনামূল্যে আধুনিক ও উন্নত চক্ষু চিকিৎসার আওতায় আনার জন্য পর্যায়ক্রমে সারাদেশে কমিউনিটি ভিশন সেন্টার নির্মাণের পরিকল্পনা তার সরকারের রয়েছে।

প্রধান মন্ত্রী বলেন আমরা চোখের সমস্যা সমাধানে মানুষের দোড় গোড়াই সেবা সেবা পৌছে দিচ্চি । তিনি আরো বলেন কমিউনিটি ভিশন থেকে চিকিৎসা নিয়ে অনেক মানুষ অন্ধত্ব থেকে মুক্তি পেয়েছে এটা আমরা জাতি হিসাবে বড় অর্জন । 

স্বাস্থ্য খাতের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে এবং সকল বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা তার সরকারের পদক্ষেপের মধ্যে রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা জানান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে (ডিএমসি) ৫ হাজার শয্যার হাসপাতালে উন্নীত করার পরিকল্পনা তার সরকারের রয়েছে।

প্রধান মন্ত্রী আরো বলেন- আমরা করোনা ও রাশিয়া ইউক্রেন যু্দ্ধের কারণে ঢাকা মেডিক্যাল এর মানউন্নয়নের কাজ বৃদ্ধি করার পরিকল্পনার থাকলেও তা করা সম্বব হয়নি আশা করছি খুব তারাতারী তা শুরু করবো । 

নতুন উদ্ভোধন হওয়া কমিউনিটি ভিশনের মধ্যে রয়েছে চট্রগ্রামে ২০ টি বরিশালে ২০ টি খুলনার ১ টি ও রাজশাহীর ৪ টি হাসপাতাল রয়েছে । 

উক্ত অনুষ্টানে আরো ও  বক্তব্য রাখেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এবং স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার।

জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম নিয়ে বিস্তারিত বর্ণনা করেন ও চক্ষু ভিশন নিয়ে বিভিন্ন বিষয় আলোকপাত করেন । 



Comment / Reply From

You May Also Like