Dark Mode
Sunday, 26 May 2024
Logo
অলিভ অয়েল মুখে মাখলে কি কোন ক্ষতি হতে পারে ?

অলিভ অয়েল মুখে মাখলে কি কোন ক্ষতি হতে পারে ?

Olive Oil এর উপকারিতা নিয়ে কোনো প্রশ্ন করা চলে না। আল কোরআন ও হাদিসেও অলিভ তেলের কথা বলা হয়েছে। আমি একজন নিয়মিত olive oil user. নিয়মিত অল্প পরিমাণে রান্নায় ব‍্যবহার করি, ত্বকে ও চুলে ব‍্যবহার করি। কিন্তু মুখে মাখি না। প্রথম দিকে মাখতাম। মুখে মাখার পর গাল ও কপালের স্কিনে এক ধরনের সাদাটে বা হালকা ধূসর গোলাকার দাগ টের পেলাম। দাগটা চোখে পড়ে কি পড়ে না। ভালো ভাবে আয়নায় তাকিয়ে থাকলে বুঝা যায়। সেই সাথে আক্রান্ত স্কিন সুষ্ক মনে হতো। দাগটা বৃত্তাকারে বড় হয়। স্কিন ডাক্তার দেখালাম। ডাক্তার বল্লেন এটা এক ধরনের ফ‍াংগাস। Fungidal HC cream দিলেন। সাত দিন ব‍্যবহারে স্কিন ঠিক হলো।

সমস‍্যাটা কিন্তু olive oil এর নয়। olive oil বোতলজাত করার সময় কম্পানিগুলো এক ধরনের ক‍্যামিকেল ব‍্যবহার করে দীর্ঘদিন তেলের গুনাগুন ভালো রাখার জন‍্য। ওইসব রাসায়নিক স্বল্পমাত্রার ক‍্যামিকেল সবার ত্বকে মানানসই হয় না। গালের ত্বক খুবই sensitive. এবং অনৈচ্ছিক পেশী দ্বারা গঠিত। তবে কি মুখে Olive oil ব‍্যবহার করব না?

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল সবচেয়ে উচ্চ মানের অলিভ অয়েল যেটা রান্না ও শরীরে দুভাবে ব‍্যবহার করা যায়। এটা সর্বোচ্চ রিফাইন্ড ও দামটাও বেশী। ক্লাসিক অলিভ অয়েল এবং অলিভ পোমেস অয়েল রান্নার কাজে ব‍্যবহারের জন‍্য আদর্শ এবং unrefined । কিছু company অলিভ অয়েলের সাথে ফ্লেভার যোগ করে, যেমন Olatalia কম্পানির orange extract olive oil. অবশ‍‍্যই flavored মানেই more chemicals !!

খাওয়ার জন‍্য ব‍্যবহৃত olive oil আমার কাছে মুখের ত্বকের জন‍্য নিরাপদ মনে হয়। যদিও রান্নার জন‍্য ব‍্যবহৃত অলিভ তেলের ঘ্রানটা সবার কাছে ভালো লাগে না। আপনাকে ব‍্যবহার করে বুঝতে হবে কোন কম্পানির olive oil আপনার ত্বকে মানানসই হয়। সবচেয়ে ভালো হয় নিজ হাতে olive oil তৈরী করে নেয়া। কষ্ট হলেও জলপাই কিনে অল্প পরিমাণে মুখের জন‍্য তেল তৈরী করে নিন ও নিশ্চিত থাকুন।



Comment / Reply From

You May Also Like