Dark Mode
Friday, 17 May 2024
Logo
ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের শ্রীনগরে শান্তিপূর্ণ রুপান্তরের মাধ্যমে  রাত্রিজীবনের পুনরুজ্জীবনকে আলিঙ্গন করে

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের শ্রীনগরে শান্তিপূর্ণ রুপান্তরের মাধ্যমে রাত্রিজীবনের পুনরুজ্জীবনকে আলিঙ্গন করে

জরুরী বার্তা ডেস্ক : জম্মু ও কাশ্মীরের শ্রীনগর শহরে তিন দশক পরে শান্তি প্রতিষ্ঠার নতুন অনুভূতির সাথে রাত্রিজীবনের পুনরুজ্জীবনের সাক্ষী হচ্ছে। শ্রীনগর শহরে একসময় ভয়ভীতি লেগে থাকতো নাগরিক ও পর্যটকদের মনে। দোকান পাট রাত অব্দি চালাতে পারতোনা ব্যবসায়ীরা। এখন শান্তিপূর্ণ রুপান্তরের মাধ্যমে ভারসাম্য ফিরে এসেছে। মানুষ স্বাধীনভাবে ঘুরে বেড়াচ্ছে। ব্যবসায়ীরা স্বাধীনভাবে রাত পর্যন্ত দোকান পাট খোলা রাখছে। গাড়ি চালক ও নৌকা চালকরা সারা রাত পর্যটকদের সেবা দিচ্ছে।

শ্রীনগর শহর এখন বিভিন্ন পর্যটকদের মিলনমেলায় পরিণত হচ্ছে দিনদিন। সারারাত স্বাধীনভাবে শহরে ও গুরুত্বপূর্ণ স্পটে মানুষ স্বাচ্ছন্দ্যে রাত কাটাচ্ছে।
মকবুল ভাট নামের একজন পুরানো শহরের দোকানদার,তিনি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন,কিছুদিন আগে সূর্যাস্তের সাথে সাথে যে ভয় ও হুমকি বিরাজ করত তা অদৃশ্য হয়ে গেছে, সন্ত্রাসী কার্যকলাপ এখন অতীতের জিনিস মনে হচ্ছে,"

তার অনুভূতির সাথে অনেকেরই একমত কারণ সাভাবিক অবস্থায় ফিরে এসে শান্তিপূর্ণ শহরে রুপান্তরিত হয়েছে শ্রীনগর। এখানে ব্যবসায়ীরা বেশি বিক্রি করতে পারছেন, অধিক লোকসমাগম হচ্ছে। সেখানে রাতের আধারে লেকের ভাসামান সিকারা ( নৌকা) গহনার মতো মনে হয়। নৌকা মালিক মোহাম্মদ শাবান ও তার ছেলে এখন দুই শিফটে নৌকা চালিয়ে রোজগার করছেন আগের চেয়ে বেশি বলে তারা আনন্দিত।
মোহাম্মদ শাবান জানান, সেখানে এখন সন্ত্রাসী কার্যকলাপের পরিবর্তে শান্তি প্রতিষ্ঠা পেয়েছে। ফলে তাদের রাত অব্দি বছরে ৩৬৫ দিন কাজ করতে হয়।
ফিজা মীর নামের এক কলেজ ছাত্রী উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, " রাতের বেলা শহরকে জীবন্ত দেখতে পাওয়া অবিশ্বাস্য। জমজমাট রাস্তা এবং বাতাসে একতা ও আশার অনুভব রয়েছে যার জন্য আমরা এতদিন আকাঙ্ক্ষিত। "
প্রখ্যাত লেখক,আরিফ আহমেদ বলেছেন, পুনরুল্থান শ্রীনগরের রাত্রিজীবন কাশ্মীরের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের একটি রুপক ইঙ্গিত। এটি এর জনগণের জন্য স্থিতিস্থাপকতা এবং তাদের গঠনের সংকল্পের প্রমাণ। একটি শান্তিপূর্ণ ভবিষ্যৎ। "

প্রিয়া শর্মা নামের একা ভ্রমনকারী আনন্দ প্রকাশ করে বলেন, " সূর্যাস্তের পরে শ্রীনগরের বাজার ঘুরে দেখতে অন্য জগতে পা রাখার মতো মনে হয়। প্রানবন্ত রং, সুগন্ধি মসলা ও বন্ধুত্বপূর্ণ মুখ একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা করে তোলে।"

শ্রীনগরের সৌন্দর্য রাত দিনের সীমানা মানেনা। পৃথিবীর ভূসর্গ খ্যাত কাশ্মীরের শ্রীনগরে পর্যটকদের জন্য নিত্যনতুন শান্তিপূর্ণ ও রুপান্তরিত পরিবেশ সৃষ্টি হচ্ছে। পর্যটকদের কোলাহলে রাত দিন একই মনে হয় শ্রীনগর।                                     সুত্র : এএনআই



Comment / Reply From