Dark Mode
Friday, 17 May 2024
Logo
এবার সূর্য অভিযানে যাত্রা ভারতের :  ইসরোর চন্দ্র সফলতার পর এবার সূর্য জয়ের যাত্রা

এবার সূর্য অভিযানে যাত্রা ভারতের : ইসরোর চন্দ্র সফলতার পর এবার সূর্য জয়ের যাত্রা

জরুরী বার্তা ডেস্ক : ২ সেপ্টেম্বর বেলা ১১ টা ৫০ মিনিটে সূর্য জয়ের যাত্রায় সূর্য অভিযানে রওয়ানা দেলো ইসরোর মহাকাশযান ' আদিত্য এল-১'। চন্দ্র জয়ের ১০ দিনের মধ্যেই ভারতের সূর্য জয়ের যাত্রা দেশটির সকল জনশক্তির মধ্যে আনন্দঘন পরিবেশ সৃষ্টি করেছে।

ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে সূর্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করে সূর্যযান আদিত্য এল- ১। দেশের বিভিন্ন শহর ও গুরুত্বপূর্ণ স্থান থেকে সরাসরি সম্প্রচার করেছে সূর্য অভিযানে মহাকাশযান আদিত্য এল ১ এর উৎক্ষেপণ দৃশ্য।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। সূর্যে পৌঁছাতে সময় লাগবে ১২০ দিন। আদিত্য এল ১ সূর্যের বিভিন্ন দিন নিয়ে পর্যবেক্ষণ করবে। সূর্যের একটি গুরুত্বপূর্ণ এলাকার নাম ল্যাগরাঞ্জ পয়েন্ট ১। ওই অঞ্চল সম্পর্কেও তথ্য সংগ্রহ ও পর্যবেক্ষণ করবে আদিত্য এল ১। আদিত্য সূর্যের অপর নাম। যেহেতু ল্যাগরাঞ্জ ১ এ যাবে সূর্যযানটি তাই এর নামকরণ করা হয়েছে আদিত্য এল ১। এটি সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে এবং তথ্য ও ছবি সংগ্রহ করবে। এছাড়াও পৃথিবী ও সূর্যের সাথে নানা সম্পর্কের দিক নিয়ে পর্যবেক্ষণ করবে আদিত্য এল ১।



Comment / Reply From