আজ স্পেনের সাধারণ নির্বাচন বাংলাদেশিদের মাঝেও বিরাজ করছে উতসাহ উদ্দীপনা

165
কবির আল মাহমুদ, স্পেন :
রবিবার (২৮ এপ্রিল) স্পেনে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। এনির্বাচনকে ঘিরে স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের মাঝেও বিরাজ করছে উতসাহ উদ্দীপনা।  স্থানীয় দৈনিক পত্রিকাগুলোর সাম্প্রতিক জরিপে সোশ্যালিস্ট পার্টি এগিয়ে রয়েছে। তবে একক সংখ্যাগরিষ্টতা কোন দলই পাবে না- এমন সম্ভাবনাও প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। দেশটির সংসদীয় সরকার ব্যবস্থায় সরকার গঠনের জন্য মোট ৩৫০টি আসনের মধ্যে ১৭৬টি আসনের প্রয়োজন। এক্ষেত্রে নির্বাচন শেষে বামপন্থী দল সোশ্যালিস্ট ও পদেমস কিংবা ডানপন্থী দল পপুলার, সিউদাদানস ও ভক্স পার্টির মধ্যে ‘কোয়ালিশন’ সরকার গঠনের সম্ভাবনা।
নির্বাচন সামনে রেখে অভিবাসন নীতিতে দলগুলোর রয়েছে ভিন্ন মনোভাব।  ক্রমবর্ধমান অভিবাসন প্রবাহকে সহজতর করার পাশাপাশি মানবাধিকারকে সর্বোচ্চ সম্মান প্রদান করবে সোশ্যালিস্ট পার্টি। ইউরোপিয়ান অভিবাসন নীতিও অনুসরণ করবে দলটি। পদেমস ‘মাইগ্রেন্ট হোল্ডিং সেন্টার’ বন্ধ করে ‘হিউম্যানিটারিয়ান ভিসা’ প্রদান এবং পরিবারপূনর্মিলন পদ্ধতিগুলো শিথীল করতে আগ্রহী। স্বল্প সময়ে স্প্যানিশ নাগরিত্ব প্রদান ও দাবি তাদের।
অন্যদিকে অনিয়মিত অভিবাসীদের প্রত্যাবর্তনের জন্য আন্তর্জাতিক চুক্তি প্রসারিত করার কথা বলছে পপুলার পার্টি। তবে ভেনিজুয়েলার অভিবাসীরা এক্ষেত্রে ব্যতিক্রম হবেন। তারা রেসিডেন্স সুবিধা পাবেন। ইউরোপিয়ান অভিবাসন নীতি অনুসরণ করার কথা বলছে সিউদাদানস।
কট্টোর ডানপন্থী দল ভক্স চায় অবৈধ অভিবাসীদের স্ব স্ব দেশে ফেরত পাঠাতে। এমনকি বৈধ অভিবাসীদেরও; যারা স্পেনে মারাত্মক অপরাধের সাথে জড়িত কিংবা নিয়মিত ক্ষুদ্র অপরাধ করে যাচ্ছে।
রবিবারের এ নির্বাচন ঘিরে দেশটিত বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাঝেও বিরাজ করছে উতসাহ, উদ্দীপনা। কারা ক্ষমতায় আসলে অভিবাসীদের জন্য সুযোগ সুবিধার পরিধি বাড়বে, তা নিয়েও রয়েছে ভিন্ন মত।
প্রসঙ্গত, ২৮ এপ্রিলের নির্বাচনটি হবে চার বছরেরও কম সময়ের মধ্যে স্পেনের তৃতীয় সাধারণ নির্বাচন।  ২০১৫ সালের ২০ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে প্রধান দু‘টি দল পপুলার পার্টি ও স্যোশালিস্ট পার্টির কেউই সরকার গঠনের জন্য প্রয়াজনীয় আসন না পাওয়ায় এবং কোয়ালিশন সরকার গঠনে সমমনা দলগুলোর সম্মতি না পাওয়ায় ২০১৬ সালের ২৬ জুন দ্বিতীয় দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

Get real time updates directly on you device, subscribe now.

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

WP Twitter Auto Publish Powered By : XYZScripts.com