Dark Mode
Friday, 03 February 2023
Logo
কম্পিউটার ভাল রাখবেন কিভাবে ? স্লো কম্পিউটার কে কিভাবে দ্রুত করবেন ?

কম্পিউটার ভাল রাখবেন কিভাবে ? স্লো কম্পিউটার কে কিভাবে দ্রুত করবেন ?

কম্পিউটার চলতে চলতে অনেক টা স্লো হয়ে যায়, তখন কাজ করতে খুব বিরক্ত অনুভুত হয়, তাই কম্পিউর ঠিক রাখা ও দ্রুত রাখার জন্য কিছু কাজ জানা দরকার তাই আমি আজকে যে সমস্ত কাজ গুলো বলবো তা অনুসরন করলে আশা করছি কম্পিউটার নতুনের মত দ্রুত হয়ে যাবে তখন কাজ করার সময় টিক নতুনের মত অনুভুত হবে । 

উইন্ডোজ ১০ এ স্লো এর ক্ষেত্রে করণীয় কিঃ কম্পিউটারের Start এ গিয়ে রাইট বাটন ক্লিক করুন এরপর task manager অপশনটি ওপেন করুন। startup সিলেক্ট করলে যেসব সফটওয়্যার গুলো আপনি ইনস্টল করেছেন সেগুলোকে দেখতে পাবেন এখানে।

ইনস্টল করা সফটওয়্যার গুলো এর মধ্যে কিছু সফটওয়্যার কম্পিউটার ওপেন করার সাথে সাথে  তা কম্পিউটারের ব্যাকগ্রাউন্ডে কাজ করা শুরু করে দেয় মানে রানিং হয়ে থাকে যার ফলে কম্পিউটার অনেক বেশি স্লো হয়ে পড়ে। এখান থেকে আপনার প্রয়োজনীয় সফটওয়্যার গুলোকে এ্নাবেল করে দিন এবং বাকি গুলোকে ডিজেবল করে দিন।

উইন্ডোজ  এর ক্ষেত্রে স্লো হলে করণীয়ঃ Start এর সার্চবারে লিখুন system configuration তারপর ক্লিক করে ওপেন করুন। এরপর Startup সিলেক্ট করলে উইন্ডোজ-৭ দেখাবে। এখান থেকে যেসব সফটওয়্যারগুলো আপনার প্রয়োজন হয় না তা ডিজেবল করে দিন।

কম্পিউটারের Run এর মাধ্যমে স্পিড বৃদ্ধি করুনঃ

কম্পিউটার স্লো হলে উইন্ডোজ সার্চবারে run লিখুন অথবা কি বোর্ডের উইন্ডোজ বাটনটি চেপে ধরে আর চাপুন, তারপর run অপশনটি ওপেন হলে সেখানে সার্চ করার মত করে একটি dialog box পাবেন এবার এখানে temp লিখে Ok চাপুন এখন যেসব ফাইল আসবে সবগুলো ফাইল ডিলিট করে দিন, ডিলেট করার জন্য সবগুলোকে মাউস দিয়ে সিলেক্ট করতে পারেন বা কন্ট্রোল বাটনটি চেপে ধরে A বাটনটি চাপুন সিলেক্ট হয়ে যাবে। যদি এক দুইটি ফাইল ডিলেট হতে না চায় তাহলে সমস্যা নেই, ডিলেট করার পর ক্রস দিয়ে কেটে দিন যে ফোল্ডারটি ওপেন হয়েছিল।

একই ভাবে আবার run এ গিয়ে %temp% লিখে ওকে করুন তারপর সবগুলো ফাইল ডিলেট করে দিন। তারপর run এ গিয়ে  recent লিখুন ওকে করুন তারপর সবগুলো ফাইল ডিলেট করে দিন, তারপর রান এ গিয়ে prefetch লিখে Ok করুন তারপর সবগুলো ফাইল ডিলেট করে দিন। তেমনি ভাবে tree  লিখুন সার্চ দিন ও  কিছু সময় অপেক্ষা করুন দেখবেন কাজ শেষ হলে কালো নোটপ্যাডটিতে যে লেখাগুলো এসেছিল তা এমনিই চলে যেয়ে বন্ধ হয়ে যাবে।

কম্পিউটার ভাল রাখতে Disk defragmentation করুনঃ

Disk defragmentation করতে কম্পিউটারের স্টার্ট মেনুতে যান সেখান থেকে সার্চবারে defragment লিখে সার্চ করুন এবং দেখুন defragment and optimize drives নামক অপশনটি ওপেন করুন। optimize drives নামক উইন্ডোটি ওপেন হলে C drive টিকে সিলেক্ট করুন। নিচের দিকে optimize এ ক্লিক করুন। এই কাজ শেষ হতে বেশ কিছুক্ষন সময় নিবে কারন এটি একইসাথে ড্রাইভটির analyse, optimize ও defragment করে থাকে, তাই আপনাকে এই প্রসেসটি শেষ হতে অপেক্ষা করতে হবে। কাজটি শেষ হবার পর উইন্ডোটি close করে দিন।

আপনার কম্পিউটারের হার্ডড্রাইভটি ভালো রাখতে হলে সপ্তাহে একবার disk defragmentation করতে পারেন। যদি কম্পিউটারে SSD কার্ড লাগানো থাকে তাহলের disk defragmentation করার প্রয়োজন নেই।

 

কম্পিউটার ভাল রাখতে disk cleanup ব্যবহার করুনঃ

কম্পিউটারের স্টার্ট মেনুতে গিয়ে সার্চ অপশনে disk cleanup লিখে সার্চ করুন। disk cleanup আসার পর এখান থেকে দেখুন ড্রাইভ নামের একটি অপশন আছে সেখান থেকে সি ড্রাইভটি সিলেক্ট করে Ok তে ক্লিক করুন তারপর একটু প্রসেস হয়ে একটি অপশন আসবে সেখান থেকে File to Delete এখান থেকে কিছু কিছু ফাইল টিক চিহ্ন দেওয়া থাকবে কিছু কিছুতে টিক দেওয়া থাকবে না, সবগুলোতে টিক দিয়ে Ok করে দিন তার ডিলেট ফাইল অপশন আসবে সেখান থেকে ডিলেট ফাইল লেখাটিতে ক্লিক করে দিন, এখন ক্লিনিং আপ ড্রাইভ হতে থাকবে এবং প্রসেস হওয়ার পর অটোমেটিক অপশনটি বন্ধ হয়ে চলে যাবে। আবার নতুন করে disk cleanup অপশনটি আনুন এর পর সি ড্রাইভের মত করে সবগুলো ড্রাইভ এভাবে সিলেক্ট করে ক্লিনিং আপ ড্রাইভ করে দিন। এভাবে করে হার্ডডিক্স ড্রাইভ গুলো থেকে জাং ফাইল ডিলেট করার মাধ্যমে ড্রাইভ ভাল রাখতে পারেন এবং কম্পিউটার ফাস্ট রাখতে পারেন।   

 

এই যে উপরের কাজ গুলো করা হলো বা প্রক্রিয়াগুলো শেষ করা হলো এখন দেখতে পারবেন আপনার স্লো কম্পিউটার আগের তুলনায় অনেক দ্রুত কাজ করবে।

কম্পিউটারের এই যেসব কাজ গুলো দেখানো হলো এগুলো মাঝে মধ্যেই সবার কম্পিউটারেই করা প্রয়োজন এবং যারা কম্পিউটার অভিজ্ঞ তারা সবাই এই কাজটি করে থাকে।

জরুরী বার্তা ::: বাংলাদেশের সংবিধান ও জনগণের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম রাষ্ট্রবিরোধী ও উষ্কানীমূলক কোন সংবাদ পাঠাবেন না । সত্যের সাথে থাকুন সব সময় । ধন্যবাদ


Comment / Reply From

জরুরী বার্তা ::: বাংলাদেশের সংবিধান ও জনগণের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম রাষ্ট্রবিরোধী ও উষ্কানীমূলক কোন সংবাদ পাঠাবেন না । সত্যের সাথে থাকুন সব সময় । ধন্যবাদ