পশ্চিমবঙ্গে মার্কিন যুদ্ধবিমানের মহড়া, উদ্বিগ্ন চীন

34

ভারতের পশ্চিমবঙ্গে আগামী ৩ ডিসেম্বর থেকে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে মার্কিন ও ভারতীয় যুদ্ধবিমান। ভারত-চীনের সীমান্তবর্তী এলাকায় সামরিক মহড়াটি অনুষ্ঠিত হবে এমন খবরে উদ্বিগ্ন হয়ে পড়েছে এশিয়ার পরাশক্তি চীন।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, মহড়াটি অনুষ্ঠিত হবে চীন সীমান্ত থেকে আকাশ পথে কমবেশি ১৫ থেকে ১৮ মিনিটের দূরত্বে। যৌথ সামরিক মহড়ায় ভারতের সঙ্গে যোগ দিবে মার্কিন সেনাবাহিনী। বিশ্লেষকরা বলছেন, টানা ১২ দিন ভারতীয় ও মার্কিন বিমানবাহিনীর মহড়া চীনের উদ্বেগ বাড়িয়ে তুলবে। এতে পানাগড় এবং কলাইকুন্ডা বিমানঘাঁটির দিকে কড়া নজর রাখবে বেইজিং।

ভারত এবং যুক্তরাষ্ট্র বিমানবাহিনীর যৌথ মহড়াটির নাম দেয়া হয়েছে- কোপ ইন্ডিয়া ২০১৯। এটি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। মহড়াটি পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা এবং পশ্চিম বর্ধমানের পানাগড় বিমানবাহিনীর দুই ঘাঁটিতে চলবে। ভারত বলছে, এতে দুই বিমানবাহিনীর মধ্যে সহযোগিতা ও সংযোগ বৃদ্ধি পাবে। পাশাপাশি গুরুত্বপূর্ণ সামরিক কৌশল আয়ত্ব ও বাহিনীর সক্ষমতা বাড়বে।

জানা গেছে, মহড়ায় অংশ নিতে জাপানের কাদেনা বিমান ঘাঁটি থেকে ১৫টি মার্কিন যুদ্ধবিমান যাচ্ছে পশ্চিমবঙ্গে। এছাড়াও মার্কিন বিমান বাহিনীর ইলিনয় এয়ার ন্যাশনাল গার্ডের ১৮২ডি এয়ারলিফ্ট উইং অংশ নিচ্ছে।

মহড়ার স্থান থেকে ভারত-চীন সীমান্তের নাথু লার দূরত্ব সড়কপথে ৮২৪ কিলোমিটার। আর পানাগড় থেকে নাথু লা সড়কপথে মাত্র ৬৮৮ কিলোমিটার দূরত্ব। ভারতীয় বিমানবাহিনী মিগ-২৯ যুদ্ধবিমানগুলির গতিবেগ ঘণ্টায় ২৪ শত কিলোমিটার। আর সুখোই-৩০ এমকেআই বিমানটি উড়তে পারে ঘণ্টায় ২১০০ কিলোমিটার বেগে। ফলে চীন সীমান্ত পৌঁছতে সময় লাগবে ১৫ থেকে ১৮ মিনিট। ফলে সবকিছু মিলিয়ে ভারত-যুক্তরাষ্ট্রের এই প্রশিক্ষণকে গুরুত্বের সঙ্গেই নিচ্ছে চীন।

Get real time updates directly on you device, subscribe now.

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

WP Twitter Auto Publish Powered By : XYZScripts.com