তিনদিনেই হাজার কোটি টাকা আয়কর: রয়েছে বিশেষ সুবিধা

30
সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলার প্রথম তিনদিনে আদায় হয়েছে ১ হাজার ১৪ কোাট টাকার বেশি রাজস্ব। আর তৃতীয় দিন বৃহস্পতিবার আয়কর সংগ্রহ হয়েছে ২৪৪ কোটি ৮২ লাখ ৬৯ হাজার ৮৩৩ টাকা। এক্ষেত্রে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৩ শতাংশ।
তৃতীয় দিনের আয়কর মেলা শেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে। যা গত বছর মেলার তৃতীয় দিনের তুলনায় এবার ১১ কোটিরও বেশি সংগ্রহ হয়েছে আয়কর। তৃতীয় দিনে আয়কর আদায়ে প্রবৃদ্ধি ৪ দশমিক ৯০ শতাংশ।
কেন্দ্রীয়ভাবে রাজধানীর অফিসার্স ক্লাবে বসেছে সবচে বড় আয়কর মেলা। সেখানে ছিল করদাতাদের উপচে পড়া ভিড়, ছিল উৎসাহ আর উদ্দীপনা। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।
কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫ টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।
মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২১৮ কোটি ৪২ লাখ টাকা। আর দ্বিতীয় দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৫৫১ কোটি টাকারও বেশি। সব মিলিয়ে তিনদিনে রাজস্ব এসেছে হাজার কোটি টাকারও উপরে।
মেলার সমন্বয়ক জিয়া উদ্দিন মাহমুদ জানান, তৃতীয় দিনে সেবা নিয়েছেন ২ লাখ ৬১ হাজার ৪৫৫ জন। সেবা গ্রহীতায় প্রবৃদ্ধি ৫৯ শতাংশ। দিনটিতে রিটার্ন দাখিল করেছেন ৭৪ হাজার ৪৭ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৮৬ শতাংশের উপরে। তৃতীয় দিনে নতুন নিবন্ধন নিয়েছেন (ই-টিআইএন) ৬ হাজার ১৫৬ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ২৭০ শতাংশ।
এনবিআরের তথ্যমতে, তিন দিনে সেবা নিয়েছেন ৬ লাখ ১১ হাজার ৬০৯ জন। গত বছরের তিন দিনে সেবা নিয়েছিলেন ৩ লাখ ৯৬ হাজার ৬৩১ জন। সেবা গ্রহীতায় প্রবৃদ্ধি ৫৪ শতাংশ। আর চলমান মেলায় তিন দিনে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ৮৫ হাজার ৪৯৮ জন। গত বছরের একই সময়ে রিটার্ন জমা দিয়েছিলেন ১ লাখ ১০ হাজার ৬৪ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৬৮ শতাংশ। একই সময়ে রাজস্ব আদায়ের পরিমাণ ১ হাজার ১৪ কোটি ৪৪ লাখ ৬৭ হাজার ১৭৯ টাকা। যা গত বছরের একই দিনে ছিল ৯৮৪ কোটি ৭০ লাখ ৪৬ হাজার ১২৯ টাকা। রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৩ দশমিক শূণ্য ২ শতাংশ।
তিনদিনে ই-টিআইএন নিয়েছেন ১৫ হাজার ৭৬৪ জন। গত বছর তিনদিনে নিবন্ধন নিয়েছিলেন ৫ হাজার ৬৯৬ জন। নতুন করদাতা নিবন্ধনে প্রবৃদ্ধি ১৭৬ শতাংশ। আয়কর মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ করসংক্রান্ত সব ধরণের সেবা পাওয়া যাচ্ছে।

Get real time updates directly on you device, subscribe now.

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

WP Twitter Auto Publish Powered By : XYZScripts.com