জবিতে শরৎচন্দ্রের প্রয়াণ দিবসে আলোচনা সভা….

27
মামুন শেখ, জবি প্রতিনিধি :
শরৎচন্দ্র চট্টোপ্যাধ্যায়ের ৮১তম প্রয়াণ দিবস উপলক্ষে প্রতিকৃতিতে শ্রধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভা করেছে প্ল্যাটফর্ম। বুধবার বেলা সাড়ে ১১ টায় ভাস্কর্য চত্বরে অস্থায়ী প্রতিকৃতিতে প্ল্যাটফর্মের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। তারপর সংক্ষিপ্ত আলোচনা সভায় আলোচনা করেন বাংলা বিভাগের প্রভাষক আসাদুল্লাহিল গালিব ও প্ল্যাটফর্ম সম্পাদনা পর্ষদের সদস্য প্রসেনজিৎ সরকার।
বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গওহর গালিব বলেন, শরৎচন্দ্র ব্রিটিশ বিরোধী আন্দোলনের পক্ষে প্রথম কলম ধরেন। যার কারণে তাঁর ‘পথের দাবি’ উপন্যাস বাজেয়াপ্ত করা হয়। প্ল্যাটফর্ম শরৎচন্দ্রের মত বড় কথাসাহিত্যিককে স্মরণ করল যা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রথম তার জন্য প্ল্যাটফর্মের সকল সংগঠককে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই।
প্রসেনজিৎ সরকার তার আলোচনায় বলেন, বাংলা সাহিত্যের তৃতীয় যুগের শ্রষ্টা অমর কথাসাহিত্যিক শরৎচন্দ্র। রবীন্দ্রনাথ ঠাকুর মনীষী রমাঁ রলাঁর সাথে আলোচনায় বলেছিলেন,‘শরৎচন্দ্র বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ শিল্পী।’ শরৎচন্দ্র তৎকালীন সময়ে সমস্ত রকম কুসংস্কার ও ধর্মীয় গোড়ামীর বিরুদ্ধে এবং শোষিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের পক্ষে কলম ধরে ছিলেন।”
প্রসেনজিৎ সরকার শরৎচন্দ্রের ৫৭তম জন্মবার্ষিকীর ভাষণ উদ্ধৃত করে বলেন, শরৎচন্দ্র বলেছিল,‘আজকের দিনে আমার সবচেয়ে মনে পড়ে এর কতটুকুতে আমার আপন দাবি, আর কত বড় এর ঋণ। ঋণ কি শুধু আমার পূর্ববর্তী পূজনীয় সাহিত্যাচার্যগণের কাছেই? সংসারে যারা শুধু দিলে, পেলে না কিছু, যারা বঞ্চিত, যারা দুর্বল, উৎপীড়িত, মানুষ হয়েও মানুষে যাদের চোখের জলের কখনও হিসাব নিলে না, নিরুপায় দুঃখময় জীবনে যারা কোনো দিন ভেবেই পেলে না সমস্ত থেকেও কেন তাদের কিছুতেই অধিকার নেই, এদের কাছেও কি ঋণ আমার কম? এদের বেদনাই দিলে আমার মুখ খুলে, এরাই পাঠালে আমাকে মানুষের কাছে মানুষের নালিশ জানাতে।’ সেই অত্যাচারিত দুঃখী মানুষের হয়ে মানুষের দরবারে নালিশ জানানোর আজ তেমন সাহিত্যিক নেই। প্ল্যাটফর্মের লেখকদের কাছে অনুরোধ তারা যেন আজকের দিনের শরৎচন্দ্রের মত বড় লেখক হয়ে উঠার জন্য প্রাণপন চেষ্টা করেন।

Get real time updates directly on you device, subscribe now.

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

WP Twitter Auto Publish Powered By : XYZScripts.com