পাকিস্তানের পাশে দাঁড়ালো সৌদি আরব

64

নিজস্ব সংবাদ দাতা ঃ

পাকিস্তানের অর্থনীতিকে চাঙ্গা করতে ১০ বিলিয়ন মার্কিন ডলারের বিশাল বিনিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরব। গতকাল শনিবার দেশটির জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহ এ ঘোষণা দেন। বিশাল এ অংক পাকিস্তানের গাউদার সমুদ্রবন্দরে তেল শোধনাগার নির্মাণ কাজে ব্যয় হবে।

গত বছরের অক্টোবরে ইমরান খান যখন ক্ষমতা গ্রহণ করেন তখন পাকিস্তান ছিলো একটি ভঙ্গুর অর্থনীতির দেশ। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করে বিনিয়োগের জন্য আহ্বান জানান তিনি। এ আহ্বানে সাড়া দিয়ে গেলো বছরের শেষের দিকে সৌদি আরব ছয় বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দেয়। এরপর গতকাল আরও দশ বিলিয়ন বিনিয়োগের কথা জানালো পাকিস্তানের এই ভ্রাতৃপ্রতিম দেশ।

সৌদি জ্বালানিমন্ত্রী বলেন, ‘পাকিস্তানের উন্নয়নে চীনের সঙ্গে সৌদি আরব অংশীদার হতে চায়। এজন্য পাকিস্তানের গাউদার সমুদ্রবন্দরে তেল শোধনাগার নির্মাণে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

pakistan deep worter port in gwadar

তিনি আরও জানান, আগামী মাসে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফরে গিয়ে এ বিষয়সহ আরও বেশ কিছু খাতে বিনিয়োগ সংক্রান্ত একটি চুক্তি সই করবেন।

এদিকে চায়না-পাকিস্তান ইকোনোমিক করিডরের (সিপিইসি) আওতায় পাকিস্তানের অবকাঠামো উন্নয়নে ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে বেইজিং। যার মধ্যে থাকছে- পাকিস্তানে শক্তিশালী বিদ্যুৎ স্টেশন নির্মাণ, হাইওয়ে, গভীর সমুদ্রবন্দর নির্মাণ ও সম্প্রসারণ এবং চীনের সঙ্গে পাকিস্তানের সংযোগ সড়ক নির্মাণসহ বেশ কিছু বড় বড় প্রকল্প।

সৌদি আরবের বিনিয়োগের বিষয়ে পাকিস্তানের জ্বালানিমন্ত্রী গোলাম সারওয়ার খান বলেন, ‘গাউদায় তেল শোধনাগার নির্মাণ কাজে সিপিইসি’র সঙ্গে সৌদি আরব অংশ নিচ্ছে। যার ফলে প্রকল্পটি বিশ্বের বৃহৎ কয়েকটি শোধনাগারের মধ্যে অন্যতম একটি হবে।’

সৌদি বার্তাসংস্থা এসপিএ সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে যে, সৌদি জ্বালানিমন্ত্রী পাকিস্তানের জ্বালানিমন্ত্রীর সঙ্গে কিছুদিন আগে দেখা করে সৌদির আগ্রহের কথা জানিয়েছেন। খবর: খালিজ টাইমস।

Get real time updates directly on you device, subscribe now.

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

WP Twitter Auto Publish Powered By : XYZScripts.com